Site icon lingeriebrands.in

শীতকালে শুষ্ক ত্বক কিভাবে হাইড্রেটেড রাখবেন?

আমরা সবাই শীত ভালোবাসি। আপনার প্রিয়জনের সাথে আপনার আরামদায়ক পোশাকে হট চকোলেট চুমুক দেওয়া, বনফায়ার, কাপ নুডুলস ইত্যাদি – সবকিছুই নিখুঁত বলে মনে হচ্ছে, তাই না? কিন্তু আপনি কি কখনো আপনার ত্বকের কথা ভেবেছেন? শীত আপনার ত্বকে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে — শীতের মাসগুলিতে আর্দ্রতা কমে যাওয়ার কারণে এটি অত্যন্ত শুষ্ক, চুলকানি এবং বিরক্তিকর হয়ে ওঠে। এবং মনে হচ্ছে আপনি পালাতে পারবেন না। বাইরের ঠান্ডা এবং ঝাপসা অবস্থা আপনার ত্বককে শুস্ক বোধ করাতে পারে, যখন ইনডোর হিটার বাতাস এবং আপনার ত্বক থেকে আর্দ্রতা মুছে দেয়।

ক্লোভিয়ার মতো চিন্তা করবেন না, আপনি জানেন যে আমরা সবসময় আপনার পিছনে আছি । শীতকালে নরম এবং হাইড্রেটেড থাকার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে:

1. জলপান করা:

জল স্পষ্টভাবে গুরুত্বপূর্ণ। এটি যে ধরনের ঋতুই হোক না কেন, পানীয় জল আপনার অগ্রাধিকার হওয়া উচিত। কিন্তু কোনো না কোনোভাবে আপনি এটি অনুসরণ করতে অলস হয়ে যান, বিশেষ করে সেই শীতের মাসগুলিতে। যেহেতু আমাদের শরীরের দুই-তৃতীয়াংশ জল দিয়ে তৈরি, তাই আমাদের নিয়মিত তা পূরণ করতে হবে, বিশেষ করে শীতের মাসগুলোতে। 7-9 গ্লাস জল পান করা আপনাকে হাইড্রেটেড রাখবে এবং আপনার ত্বককে সুস্থ দেখাবে।

2.  স্নানে মগ্ন হয়ে যাবেন না:

আমি জানি গরম জলে স্নান আশ্চর্যজনকভাবে আরামদায়ক। কিন্তু শীতকালে এটি সমস্যা হতে পারে। আপনি যখন ঠাণ্ডা থাকেন তখন লম্বা, গরম জলে স্নান করতে ভালো লাগে, কিন্তু এটি আপনার ত্বককে আরও শুষ্ক করে তুলবে। তাই শীতকালে স্নানকার্য অল্প এবং উষ্ণ রাখার চেষ্টা করুন।

 3. একটি ময়েশ্চারাইজার বা বডি বাটার ব্যবহার করুন:

স্নান করে বেরিয়ে আসার পরে, বডি অয়েলের একটি হালকা স্তর এবং তার উপর একটি ভারী বডি ক্রিম বা লোশন বা বডি বাটার লাগান (যদি আপনার ত্বক অত্যন্ত শুষ্ক হয়)। ত্বক কিছুটা স্যাঁতসেঁতে থাকা অবস্থায় এটি করা খুবই গুরুত্বপূর্ণ। এতে আপনার ত্বকের গভীরে ময়েশ্চারাইজার প্রবেশ করবে  এবং ভালভাবে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

এই তেল কার্যকরভাবে দাগ হালকা করতে এবং আপনার ত্বকে পর্যাপ্ত পরিমানে আর্দ্রতা নিশ্চিত করার সাথে সাথে প্রসারিত চিহ্নের উপস্থিতি হ্রাস করতে সহায়তা করে। যদিও বডি বাটার আপনার ত্বককে কোমল ও সিল্কি এবং আর্দ্র করে তোলে । এটি আপনার ত্বককে ভালোভাবে ময়শ্চারাইজ করে এবং একটি বুস্টিং ইফেক্ট দেয়।

4. আপনার ত্বকের যত্নের রুটিনে একটি মাস্ক যোগ করুন:

গবেষণায় বলা হয়েছে যে মাস্ক গুলি উপকারী কারণ তারা বলপূর্বক ত্বকে হাইড্রেটিং উপাদানগুলির প্রবেশ ঘটায় । একটি মুখোশ একটি ক্লিংফিল্মের মতো – এটি জিনিসগুলিকে বাইরে যেতে বাধা দেয় এবং জিনিসগুলিকে ভিতরে ঠেলে দেয়৷ এটি আপনার ত্বকে সঠিক পরিমাণে আর্দ্রতা লক করবে এবং আপনার ত্বককে সুস্থ এবং স্বাভাবিকভাবে উজ্জ্বল রাখে৷

এই ম্যাচা গ্রিন টি হাইড্রেটিং ফেস মাস্কটি অ্যালোভেরা, ম্যাচা গ্রিন টি এবং সামুদ্রিক শৈবালের মতো জৈব নির্যাস দিয়ে সমৃদ্ধ। এটি আপনার ত্বককে প্রাকৃতিকভাবে সুন্দর, ত্রুটিহীন এবং পুনরুজ্জীবিত করে তোলে।

5. নার্সিং মায়ের জন্য নিপল বাটার :

কালশিটে এবং শুকনো স্তনবৃন্ত প্রতিটি নতুন মায়ের দুঃস্বপ্ন। এবং শীতকালে এটি আরও খারাপ হয়। আপনার নিয়মিত ময়েশ্চারাইজার সেই সময়ে সত্যিই অসহায়। চিন্তা করবেন না কারণ স্তনবৃন্ত মাখন বা নিপল বাটার সেই সমস্যার যত্ন নিতে পারে।

এই নিপল বাটার মা এবং শিশু উভয়ের জন্যই নিরাপদ। এটি কোকুম বাটার , অলিভ অয়েল এবং ভিটামিন ই এর মতো প্রাকৃতিক উপাদান দিয়ে সমৃদ্ধ যা তাদের ময়শ্চারাইজিং এবং নিরাময় বৈশিষ্ট্যগুলির জন্য সবচেয়ে বেশি পরিচিত। এই নিপল বাটার ত্বককে ময়শ্চারাইজ করতে সাহায্য করে এবং স্তনের কালশিটে প্রশমিত করে। এটিতে একটি অ-চর্বিযুক্ত ফর্মুলেশন রয়েছে যা দ্রুত ত্বকে শোষণ করে। উপাদানগুলি নিরাপদ যার মানে নিপল বাটার শিশুর দ্বারা গৃহীত হলে আপনাকে চিন্তা করার দরকার নেই।

বিশেষ করে শীতকালে আপনার ত্বকের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ কারণ শীতের সময় আর্দ্রতা কমে যায় যা চুলকানি এবং শুষ্ক ত্বকের দিকে পরিচালিত করে। এই টিপসগুলি আপনার ত্বককে সমস্ত মরসুমে আর্দ্র এবং নমনীয় বোধ করা নিশ্চিত করবে। এই শীতে এই সহজ টিপসগুলো মেনে ঘরে বসেই ত্বকের যত্ন নিন।

Exit mobile version